গোসলের সময় মোটেও যে ভুল করবেন না

রূপচর্চায় ত্বক ও চুল উভয়ই খুব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আর এগুলোর সঠিক যত্ন না নিলে বিভিন্ন সমস্যা দেখা দেয়। তাই আমাদের প্রত্যেকেরই উচিত চুল ও ত্বকের সঠিক যত্ন নেওয়া।
গোসলের সময় আমরা এমন কিছু ভুল করি, যার ফলে আমাদের ত্বক ও চুল উভয়েরই ক্ষতি হয়। তাই গোসল করার সময় কিছু বিষয় আমাদের প্রত্যেকেরই মাথায় রাখা প্রয়োজন।

জেনে নিন কারণগুলো-
১. আমাদের মধ্যে অনেকেরই অভ্যাস আছে অত্যধিক গরম পানি দিয়ে গোসল করা। কিন্তু এতে আমাদের ত্বক ও চুলের ভীষণ ক্ষতি হয়। এটি আমাদের ত্বককে শুষ্ক করে তোলে এবং চুল থেকে সমস্ত আর্দ্রতা চলে যায়।

২. গোসলের সময় চুল বেশি ঘষবেন না, কারণ এর ফলে চুল খারাপ হয়ে যেতে পারে।
৩. চুলে কন্ডিশনার প্রয়োগ না করলে চুল শুষ্ক এবং নিষ্প্রাণ হয়ে যায়। তাই প্রতি বার শ্যাম্পুর পরে অবশ্যই কন্ডিশনার লাগানো উচিত। কন্ডিশনার প্রয়োগের ফলে চুল ভাল থাকে।

৪. বর্তমান সময়ে ধুলো-বালি অতিরিক্ত দূষণ তাপ আমাদের চুলকে নষ্ট করে দেয়। তাই নিয়মিত চুলের যত্ন নেওয়া এবং চুল পরিষ্কার করা খুবই গুরুত্বপূর্ণ। চুল ঠিকভাবে পরিষ্কার না করলে ময়লা-আবর্জনা চুল ও মাথার ত্বকের ক্ষতি করতে পারে।

৫. গায়ে মাখা সাবান মুখে ব্যবহার করলে মুখের পিএইচ লেভেল পরিবর্তন হয়ে যায়! যার ফলে ত্বকের সমস্যা হতে পারে।

৬. দিনে দুইবার মুখ ধুতে পারেন। তবে মুখ খুব তৈলাক্ত বা ময়লা থাকলে দিনে তিন বারও ধুতে পারেন। কিন্তু এর চেয়ে বেশিবার মুখ ধুলে ত্বকের ক্ষতি হতে পারে।

৭. সাবান মাখার পর ভালোভাবে ধুয়ে ফেলুন। শ্যাম্পু করার পরও চুল খুব ভালো করে ধুতে হবে। না হলে ড্যানড্রাফ বা ব্রনের সমস্যা দেখা দিতে পারে।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*