দ্রুত ঘন কালো লম্বা চুল পাওয়ার সহজ কিছু ঘরোয়া ট্রিকস!

মেয়েদের সৌন্দর্যে চুলের গুরুত্বের পরিমান বলাই বাহুল্য ! প্রতিদিনের নানা ভুলের কারণে এবং অযত্ন অবহেলায় সৌন্দর্যের এই প্রতীকটি নষ্ট হয়ে যায়। অতীতে ঘন কালো লম্বা চুলের অধিকারিণী অনেক থাকলেও, বর্তমানে তেমন একটা চোখে পড়ে না। চুলের ঘনত্ব বৃদ্ধির মূল কৌশল কিন্ত আপনার নিজের হাতেই। দ্রুত ঘন কালো লম্বা চুল পেতে আপনাকে কিছু টিপস মেনে চলতে হবে। জেনে নিন দ্রুত ঘন কালো লম্বা চুল পাওয়ার সহজ কিছু উপায়–

১) প্রতিদিন শ্যাম্পু ব্যবহার করবেন না :
চুল পরিষ্কার রাখাটা খুব জরুরী কিন্ত প্রতিদিন গোসলের সময় চুলে শ্যাম্পু ব্যবহার করবেন না। অতিরিক্ত শ্যাম্পু ব্যবহারে চুলের প্রাকৃতিক তেল চলে যায়, যার ফলে চুল সহজে বাড়ে না । তাই অন্তত ১ দিন পরপর চুল শ্যাম্পু করুন।

২) ভেজা চুলে কাপড় পেঁচিয়ে রাখবেন না :
অনেকেই গোসলের পর ভেজা চুলে কাপড় পেঁচিয়ে রাখে। এটা চুলের জন্য খুবই ক্ষতিকর। এর ফলে চুলের গোঁড়া একেবারেই নরম হয়ে যায় এবং চুল পড়া বাড়ে। চুলের বৃদ্ধি অনেক কমে যায়। গোসলের পর চুল ছেড়ে দিন আর চুল একদম ঝাড়তে যাবেন না।

৩) তেলের ব্যবহার :
চুলের বৃদ্ধিতে তেলের কোনো বিকল্প নেই। তেলের মতো উপকারী উপাদান অন্য কোনো কিছু নেই। সাপ্তাহে অন্তত তিনদিন চুলে তেল দিন এবং ১দিন তেল কুসুম গরম করে চুলে ম্যাসাজ করুন। নারিকেল তেলের পাশাপাশি ক্যাস্টর অয়েল, অলিভ অয়েল ও আমন্ড অয়েল মিশিয়ে চুলে লাগাতে পারেন। এতে খুব দ্রুত সুফল পাবেন।

৪) খাবারের দিকে নজর দিন :
শুধু বাহ্যিক ভাবে না, চুলের বৃদ্ধি কিন্ত পুষ্টি থেকেও হয়। আপনার খাদ্য তালিকায় যদি পুষ্টিকর এবং চুল বৃদ্ধিতে সহায়ক খাবার রাখেন তাহলে চুলের বৃদ্ধি হবে দ্রুতই । ভিটামিন ই, এ, ফলিক অ্যাসিড, ওমেগা৩ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ খাবার প্রতিদিনের খাদ্যতালিকায় রাখুন ।

৫) সাবধানে চুল আঁচড়াবেন :
চুল কখনো জোরে ঘষে আঁচড়াবেন না, চুলে টান লাগা, চুলের জট এক টানে ছাড়িয়ে ফেলার চেষ্টা করবেন না। এতে করে চুলের গোঁড়া নরম হয়, চুল পড়া বাড়ে এবং চুল ভেঙেও যায়। চুল খুব ভালো করে সময় নিয়ে আঁচড়ান

৬) নিয়মিত চুল কাটুন :
চুল লোমনা করতে চাইলে নিয়মিত চুল কাটবেন। যত চুল কাটবেন চুল তত লম্বা হবে। অনেকেই ভাবেন চুল লম্বা করতে চাইলে কাল কাটা ঠিক না। এটা ভ্রান্ত ধারণা। ৬ থেকে ১০ সপ্তাহ পরপর অন্তত ১ ইঞ্চি চুল কাটা চুলের জন্য খুবই জরুরী। এতে চুলের আগা ফাটা দূর হবে যা চুল বাড়তে সহায়তা করবে।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*