দেখে নিন দাঁত ধপধপে সাদা করার ঘরোয়া উপায়!

দাঁতে হলুদ দাগ কিংবা মদ্যপান, ধূমপান বা তামাক সেবনের কারণে দাঁতে কালো দাগ থাকার ফলে অনেকেই লজ্জায় পড়েন। সমাজে মেলামেশার সময়ে অস্বস্তির কারণ হয়ে দাঁড়ায় দাঁতের এই দাগ। সবার সামনে প্রাণ খুলে কথা বলা বা হাসার ক্ষেত্রে একটু শঙ্কা কাজ করে।

যাদের দাঁতে হলুদ বা কালো দাগ হয়ে যাওয়ার সমস্যায় ভুগছেন তারা দাঁত ঝকঝকে করতে নানান পদ্ধতি প্রয়োগ করে থাকেন। এমনকি অনেকে দাঁতের শুভ্রতা ফেরাতে ধূমপান বা তামাক সেবনও বন্ধ করে দেন। কিন্তু কোনওটাতেই কোনও সুফল মেলে না। তাই, আপনি যদি আপনার দাঁত ঝকঝকে করতে চান তবে আপনি এই ঘরোয়া প্রতিকারগুলো অনুসরণ করতে পারেন।

বেকিং সোডা এক চা চামচ বেকিং সোডার মধ্যে মিশিয়ে দিন অর্ধেক করে কাটা একটি পাতিলেবুর রস। এবার চামচে করে ভালোভাবে মিশিয়ে নিন এই দ’টি উপাদান। কিছুক্ষণ পরেই দেখবেন মিশ্রণটির আকার ঘন তরলের মতো হয়েছে। এবার এই তরল আঙুলে করে তুলে দাঁতের উপরে শুধু লাগিয়ে দিন, ঘষার প্রয়োজন নেই। তিন মিনিট পরে কুলকুচি করে মুখ ধুয়ে ফেলুন, আপনার দাঁত সাদা হয়ে যাবে।

লবণ
লবণ দিয়ে দাঁত পরিষ্কার করার কথা আমরা সবাই জানি, এটি অত্যন্ত প্রাচীনতম সমাধান। লেবুর খোসাতে এক চিমটি লবণ দিয়ে তা দাঁতে ঘষুন, এতে দাঁতের দাগ চলে যাবে। লেবুতে ভিটামিন সি রয়েছে এবং লবণ আয়ুর্বেদ অনুসারে ময়লা পরিষ্কার করে, তাই এটি দাঁতের জন্য খুব উপকারি বলে বিবেচিত হয়।

কাঠকয়লা
আপনি প্রাকৃতিক পদ্ধতিতে দাঁত পরিষ্কার করার চেষ্টা করেন, তবে পোড়া কাঠকয়লা নিয়ে ভাল করে হাতে পিষে নিজের আঙ্গুলের সাহায্যে দাঁতে ঘষুন। দেখবেন দাঁত পরিষ্কার হবে

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*